বায়ু দূষণ এবং আপনার স্বাস্থ্য

ভূমিকা : বায়ু দূষণ একটি পরিচিত পরিবেশগত স্বাস্থ্যের ঝুঁকি। আমরা জানি যে বাদামী কুয়াশা যখন একটি শহরের উপর স্থির হয়, একটি ব্যস্ত মহাসড়ক জুড়ে নির্গত হয়, বা একটি ধোঁয়ার স্তুপ থেকে একটি প্লাম উঠে যায় তখন আমরা কী দেখছি। কিছু বায়ু দূষণ দেখা যায় না, তবে এর তীব্র গন্ধ আপনাকে সতর্ক করে।

1970 সালে যখন ন্যাশনাল অ্যাম্বিয়েন্ট এয়ার কোয়ালিটি স্ট্যান্ডার্ড প্রতিষ্ঠিত হয়, তখন বায়ু দূষণকে প্রাথমিকভাবে শ্বাসযন্ত্রের স্বাস্থ্যের জন্য হুমকি হিসেবে বিবেচনা করা হয়। পরবর্তী দশকগুলিতে বায়ু দূষণ গবেষণার অগ্রগতির সাথে সাথে জনস্বাস্থ্যের উদ্বেগগুলি কার্ডিওভাসকুলার রোগকে অন্তর্ভুক্ত করার জন্য বিস্তৃত হয়েছে; ডায়াবেটিস মেলিটাস; স্থূলতা এবং প্রজনন, স্নায়বিক, এবং ইমিউন সিস্টেমের ব্যাধি।

বায়ু দূষণের এক্সপোজার মানব কোষে অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহের সাথে যুক্ত, যা দীর্ঘস্থায়ী রোগ এবং ক্যান্সারের ভিত্তি স্থাপন করতে পারে। 2013 সালে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ক্যান্সার সম্পর্কিত গবেষণার আন্তর্জাতিক সংস্থা বায়ু দূষণকে মানব কার্সিনোজেন হিসাবে শ্রেণীবদ্ধ করেছে।

বায়ু দূষণ কি?

বায়ু দূষণ মানবসৃষ্ট এবং প্রাকৃতিক উভয় উৎস থেকে বিপজ্জনক পদার্থের মিশ্রণ।

যানবাহন নির্গমন, জ্বালানী তেল এবং প্রাকৃতিক গ্যাস ঘর গরম করার জন্য, উত্পাদন এবং বিদ্যুৎ উৎপাদনের উপজাত, বিশেষ করে কয়লা-জ্বালানিযুক্ত বিদ্যুৎ কেন্দ্র এবং রাসায়নিক পণ্যের ধোঁয়া মানবসৃষ্ট বায়ু দূষণের প্রাথমিক উত্স।

প্রকৃতি বাতাসে বিপজ্জনক পদার্থ নির্গত করে, যেমন দাবানলের ধোঁয়া, যা প্রায়ই মানুষের দ্বারা সৃষ্ট হয়; আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত থেকে ছাই এবং গ্যাস; এবং মিথেনের মতো গ্যাস, যা মাটিতে জৈব পদার্থ পচানোর ফলে নির্গত হয়।

ট্রাফিক-সম্পর্কিত বায়ু দূষণ (TRAP), মোটর গাড়ির নির্গমন থেকে, সম্ভবত বায়ু দূষণের সবচেয়ে স্বীকৃত রূপ। এতে মানবসৃষ্ট বায়ু দূষণের বেশিরভাগ উপাদান রয়েছে: স্থল-স্তরের ওজোন, বিভিন্ন ধরনের কার্বন, নাইট্রোজেন অক্সাইড, সালফার অক্সাইড, উদ্বায়ী জৈব যৌগ, পলিসাইক্লিক অ্যারোমেটিক হাইড্রোকার্বন এবং সূক্ষ্ম কণা পদার্থ।

ওজোন, একটি বায়ুমণ্ডলীয় গ্যাস, প্রায়ই স্থল স্তরে যখন ধোঁয়াশা বলা হয়। এটি তৈরি হয় যখন গাড়ি, বিদ্যুৎ কেন্দ্র, শিল্প বয়লার, শোধনাগার এবং অন্যান্য উত্স দ্বারা নির্গত দূষণকারীরা সূর্যালোকের উপস্থিতিতে রাসায়নিকভাবে বিক্রিয়া করে।

ক্ষতিকারক গ্যাস, যার মধ্যে রয়েছে কার্বন ডাই অক্সাইড, কার্বন মনোক্সাইড, নাইট্রোজেন অক্সাইড (NOx), এবং সালফার অক্সাইড (SOx), হল মোটর গাড়ির নির্গমনের উপাদান এবং শিল্প প্রক্রিয়ার উপজাত।

Particulate matter (PM) সালফেট, নাইট্রেট, কার্বন বা খনিজ ধূলিকণার মতো রাসায়নিক পদার্থ দ্বারা গঠিত। জীবাশ্ম জ্বালানি দহন, সিগারেটের ধোঁয়া এবং দাবানলের মতো জৈব পদার্থ পোড়ানো থেকে যানবাহন এবং শিল্প নির্গমন, সবই PM ধারণ করে।

PM এর একটি উপসেট, সূক্ষ্ম কণা পদার্থ (PM 2.5) মানুষের চুলের চেয়ে 30 গুণ পাতলা। এটি ফুসফুসের টিস্যুতে গভীরভাবে শ্বাস নেওয়া যেতে পারে এবং গুরুতর স্বাস্থ্য সমস্যায় অবদান রাখতে পারে। PM 2.5 মার্কিন যুক্তরাষ্ট্রে বায়ু দূষণের কারণে বেশিরভাগ স্বাস্থ্যগত প্রভাবের জন্য দায়ী।

উদ্বায়ী জৈব যৌগগুলি (VOC) ঘরের তাপমাত্রায় বা তার কাছাকাছি বাষ্পে পরিণত হয়—অতএব, উপাধিটি উদ্বায়ী। কার্বন থাকে বলে এদেরকে জৈব বলা হয়। পেইন্ট, পরিষ্কারের সাপ্লাই, কীটনাশক, কিছু আসবাবপত্র, এমনকি আঠার মতো কারুশিল্পের উপকরণ দিয়েও ভিওসি দেওয়া হয়। গ্যাসোলিন এবং প্রাকৃতিক গ্যাস হল VOC-এর প্রধান উৎস, যা জ্বলনের সময় নির্গত হয়।

পলিসাইক্লিক অ্যারোমেটিক হাইড্রোকার্বন (PAH) হল কার্বন এবং হাইড্রোজেন ধারণকারী জৈব যৌগ। পরিবেশে বিস্তৃত হিসাবে পরিচিত 100 টিরও বেশি PAH এর মধ্যে 15টি কার্সিনোজেন সম্পর্কিত প্রতিবেদনে তালিকাভুক্ত করা হয়েছে। দহন ছাড়াও, অনেক শিল্প প্রক্রিয়া, যেমন লোহা, ইস্পাত, এবং রাবার পণ্য উত্পাদন, সেইসাথে বিদ্যুৎ উৎপাদন, উপ-পণ্য হিসাবে PAHs উত্পাদন করে। PAHs কণা পদার্থেও পাওয়া যায়।

 

বায়ু দূষণ কিভাবে আমাদের স্বাস্থ্যকে প্রভাবিত করে?

  • বায়ু দূষণ ফুসফুসের বিকাশকে প্রভাবিত করতে পারে এবং এম্ফিসেমা, হাঁপানি এবং অন্যান্য শ্বাসযন্ত্রের রোগ যেমন ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) এর বিকাশে জড়িত।
  • PM এবং নাইট্রোজেন অক্সাইড দীর্ঘস্থায়ী ব্রঙ্কাইটিসের সাথে যুক্ত।
  • 2020 সালে, একটি প্রধান জনস্বাস্থ্য চ্যালেঞ্জ ছিল কোভিড-19 মহামারী এবং পশ্চিম ইউএস বিল্ডিং জুড়ে দাবানলের সঙ্গম বায়ু দূষণ এবং শ্বাসযন্ত্রের সংক্রমণের মধ্যে একটি সুপ্রতিষ্ঠিত সংযোগের উপর, একটি গবেষণায় অতিরিক্ত COVID-19 মামলার সাথে দাবানলের ধোঁয়া যুক্ত করা হয়েছে এবং মৃত্যু।

হৃদরোগের

  • সূক্ষ্ম কণা পদার্থ রক্তনালীর কার্যকারিতা নষ্ট করতে পারে এবং ধমনীতে ক্যালসিফিকেশনের গতি বাড়াতে পারে।
  • এনআইইএইচএস গবেষকরা মেনোপজ-পরবর্তী মহিলাদের দ্বারা নাইট্রোজেন অক্সাইডের সাথে স্বল্পমেয়াদী দৈনিক এক্সপোজার এবং হেমোরেজিক স্ট্রোকের ঝুঁকি বৃদ্ধির মধ্যে সংযোগ স্থাপন করেছেন।
  • বয়স্ক আমেরিকানদের ক্রস-সেকশনের জন্য, TRAP-এর সংস্পর্শে আসার ফলে উচ্চ-ঘনত্বের লাইপোপ্রোটিনের মাত্রা কমে যেতে পারে, যাকে কখনও কখনও ভাল কোলেস্টেরল বলা হয়, তাদের কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি বাড়ায়।
  • একটি ন্যাশনাল টক্সিকোলজি প্রোগ্রাম (এনটিপি) রিপোর্ট অনুসারে, ট্রাপ এক্সপোজার গর্ভবতী মহিলার রক্তচাপের বিপজ্জনক পরিবর্তনের ঝুঁকি বাড়ায়, যা হাইপারটেনসিভ ডিসঅর্ডার নামে পরিচিত, যা প্রি-টার্ম প্রসব, কম জন্মের ওজন এবং মা ও ভ্রূণের প্রধান কারণ। অসুস্থতা এবং মৃত্যু।

ক্যান্সার

  • 57,000 টিরও বেশি মহিলার উপর একটি বড় সমীক্ষায় দেখা গেছে যে প্রধান সড়কের কাছাকাছি বসবাস করা একজন মহিলার স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।
  • এনআইইএইচএস সিস্টার স্টাডিতে পাওয়া গেছে অন্যান্য বায়ুবাহিত বিষাক্ত পদার্থ, বিশেষ করে মিথিলিন ক্লোরাইড, যা অ্যারোসল পণ্য এবং পেইন্ট রিমুভারগুলিতে ব্যবহৃত হয়, এছাড়াও স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ার সাথে যুক্ত।
  • বেনজিনের সাথে পেশাগত এক্সপোজার, একটি শিল্প রাসায়নিক, এবং পেট্রলের একটি উপাদান, লিউকেমিয়া হতে পারে এবং এটি নন-হজকিন্স লিম্ফোমার সাথে যুক্ত।
  • একটি দীর্ঘমেয়াদী গবেষণা, 2000-2016, ফুসফুসের ক্যান্সারের ঘটনা এবং শক্তি উৎপাদনের জন্য কয়লার উপর নির্ভরতা বৃদ্ধির মধ্যে একটি সম্পর্ক খুঁজে পেয়েছে।

Comments

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ