মাদক দ্রব্য সেবনের কুফল বিশ্লেষণ।

 যুব সমাজের মাদকাসক্তি এবং  নৈতিক অবক্ষয় রোধে আমাদের করণীয়।

" চরণের তলে জরাগ্রস্ত পৃথিবীর বুকে এনেছে নবজীবনের ঢল।। সুন্দর কন্ঠে উচ্চারিত হয় নতুন দিনের গান। তাদের চোখে থাকে নতুন পৃথিবী গড়ার স্বপ্ন উদ্দীপনা সাহসিকতা দুর্গার করতেই নতুন জীবন রচনা স্বপ্ন এবং কল্যাণ পরিষদ জাতীয় জীবন যৌবন শক্তি কে আহবান করেছেন" এ বয়স  যেন ভীরুগলার চেন ভীরু কাপুরুষ নয় পথ চলতে পারে না থেমে এদেশের বুকে আঠারো আসুক নেমে"

বিহার কিন্তু হায় কবিরে প্রার্থনা আজ অরণ্যে রোদন যুব সমাজ আজ বিপথগামী হয়ে দেশ এবং জাতিকে অন্ধকারের দিকে ঠেলে দিচ্ছে ।তাদের সামনে বিরাট প্রশ্ন যুবসমাজের মাদকাসক্তি এবং নৈতিক অবক্ষয়ের কারণ কি !কতদিয়ে এর উত্তর দেওয়া আদৌ সম্ভব নয়! কেননা যুব সমাজের অবক্ষয় একদিনে সৃষ্টি হয়নি এ কারণে বহুবিধ তবে সবচেয়ে বড় কারন হলো, যে কোন উপায়ে উপভোগ করতে না পারলে সমাজজীবন যাতে ভয়াবহ সংকটের সম্মুখীন হবে এবং এতে কোন সন্দেহ নেই।

সুতরাং যুব সমাজের নৈতিক অবক্ষয় রোধে আমাদের করণীয় তা গুরুত্বের সঙ্গে ভেবে দেখা দরকার, এবং ন্যায়ের পথে পরিচালিত করতে হলে তাদের মধ্যে এ নীতি এবং সচেতনতা গড়ে তুলতে হবে। নীতি-নৈতিকতা সামাজিক মূল্যবোধ এবং মাদকের কুফল সম্পর্কে শিক্ষা দিতে হবে। যুবকরাই দেশের উজ্জ্বল ভবিষ্যৎ এবং জাতির কর্ণধার। তাদের মনে জাগিয়ে তুলতে হবে রীতিমতো সুস্থ সাংস্কৃতিক চর্চার, নানা রকম খেলাধুলার ব্যবস্থা করতে হবে, তাছাড়া যারা সমাজের অপকর্মে লিপ্ত হয় তাদের জন্য কঠোর শাস্তির ব্যবস্থা করতে হবে, এসব পদক্ষেপ গ্রহণ করা গেলেই আমাদের বর্তমান যুব সমাজকে নৈতিক অবক্ষয় রোধ করা সম্ভব। 

বাঁচাতে নৈতিক ও সামাজিক মূল্যবোধ প্রচেষ্টায় সামাজিক আন্দোলন গড়ে তোলার কোন বিকল্প নেই। মাদকাসক্তি এবং নৈতিক অবক্ষয় রোধে অভিভাবক, শিক্ষার্থী, শিক্ষক শিক্ষা প্রতিষ্ঠানে স্থানীয় লোকজন, জনপ্রতিনিধি, ব্যবসায় প্রশাসন, রাজনীতিবিদ, সাংবাদিক, মিডিয়াসহ সবাই একযোগে প্রতিরোধ গড়ে তুলতে হবে, এবং আইনের যথাযথ প্রয়োগ পদক্ষেপ নিলে একটি মাদকমুক্ত সমাজ উপহার দেওয়া সম্ভব।

মাদকের কুফল ঃ

মানে পৃথিবীর অসংখ্য ছেলেমেয়ে প্রতিনিয়ত ধ্বংস হচ্ছে, গলা টিপে হত্যা করছে তাদের উজ্জ্বল ভবিষ্যত কে, দেশ এবং জাতির উভয় ক্ষতিগ্রস্ত হচ্ছে, দেশে তৈরি হচ্ছে অরাজনৈতিকতা, ধ্বংস, মারামারি, খুন-খারাবি, ব্যভিচার, হত্যা সহ আরো অনেক কুকর্ম। এরপর ধ্বংস হচ্ছে আমাদের যুব সমাজ, 

সকলে বিভিন্ন সমস্যারসম্মুখীন হচ্ছে। শিশু থেকে শুরু করে সকল বয়সের মানুষ সম্মুখীন হচ্ছে বিভিন্ন অরাজনৈতিক কাজে।      

এ কারণে মাদকদ্রব্য প্রতিরোধে আমাদের সকলকে যথেষ্ট সজাগ দৃষ্টি রাখতে হবে। 

Comments

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ