অনলাইন ব্যবসা আমাদের জন্য কতটা প্রয়োজনীয় তা আজকে আমরা জানবো।

 মি. বিক্রম  বড় চাকরিজীবী। তিনি প্রতিদিন ঘুম থেকে উঠে অফিসে যান। বাড়িতে ফিরে আসেন অনেক রাত করে। তার স্ত্রী ও একই  কাজ করেন। বাজারে বা দোকানে যাওয়ার সময় নেই বলে তারা অনলাইনে বিভিন্ন প্রকারের খাবারের ও অন্যান্য জিনিসের অর্ডার দেন ।প্রয়োজনীয় জিনিসপত্র প্রতিষ্ঠান তার নিজ বাসায় দিয়ে যায়। স্ত্রীর প্রয়োজনীয় যেকোনো জিনিস শাড়ি হোক বা গহনা হোক যে কোন জিনিস তিনি অনলাইনে ওয়েবসাইটে গিয়ে দেখে ক্রয় করেন ।দোকানে গিয়ে পছন্দমতো জিনিস দেখে শুনে ক্রয় করবে তারও সময় তাদের নেই। এক্ষেত্রে মিস্টার বিক্রম  ও তার স্ত্রীর জন্য অনলাইন ব্যবসার গুরুত্ব অত্যন্ত প্রয়োজনীয়। 

অনলাইনে ব্যবসা যে আমাদের জীবনে কতটা প্রয়োজনীয়তা আমরা নিচের আলোচনার মাধ্যমে বুঝতে পারব। নিচে অনলাইন ব্যবসার কিছু গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরা হলো:

24 ঘন্টা সেবা:

অনলাইন ব্যবসা এর প্রধান সুবিধা হলো এখানে দোকান খোলা বা না খোলার বিষয় নেই। আমরা প্রতিদিন 24 ঘন্টার নেটওয়ার্ক থেকে বিভিন্ন রকমের সেবা পেতে পারি। এই নেটওয়ার্ক থেকে কোনো রকমের বাধা আমরা পাইনা। যেকোনো পণ্য গ্রাহক তার পছন্দমতো সময়ে পছন্দ মতন জিনিস নেটওয়ার্ক থেকে ক্রয় করে ।আমরা এই নেটওয়ার্ক থেকে অনেক ধরনের সুবিধা পায়। ঘন্টার মধ্যে যেকোনো সময়ে আমরা যেকোন পণ্য এখান থেকে পেয়ে থাকি। 

সময়ের সাশ্রয়:

অনলাইনে পণ্য কেনা বেচার ক্ষেত্রে অনেক সময় সাশ্রয় কম হয়। এতে গ্রাহকও খুব কম সময়ে তার অন্য  পেতে পারে। বর্তমানে আমাদের জীবনে অর্থাৎ  আমাদের সকলের জীবনে সময়ের মূল্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আগের দিনে মানুষ বিদেশ থেকে পণ্য সামগ্রী এ দেশে পাঠানোর সময় অনেক অনেক  সময় সাশ্রয় হতো এবং অনেক অর্থ ব্যয় হতো। কিন্তু বর্তমানে এই ইন্টারনেটের যুগে আমরা ইন্টারনেটের মাধ্যমে খুব সহজেই সব তথ্য পেয়ে থাকি। এক্ষেত্রেও অনলাইন ব্যবসা আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

খরচ হ্রাস: 

বর্তমানে অনলাইন ব্যবসা ক্রেতা এবং বিক্রেতার উভয়ের খরচের পরিমাণ অনেক হ্রাস পেয়েছে।  ভালো স্থানে দোকান করা এবং ভাড়া নেয়া অত্যন্ত খরচসাপেক্ষ। তারপরও যদি বড় ধরনের দোকান হয় সে ক্ষেত্রে কর্মচারীর প্রয়োজন পড়ে ,এতে দোকান চালানোর জন্য অনেক খরচ হয়। একজন ক্রেতা যখন বাজারে পণ্য ক্রয় করতে যায় তখন তাকেঅনেক রকমের যানবাহনের মাধ্যমে বাজারে যেতে হয়। এক্ষেত্রে অনেক সময় সাশ্রয় হয়  ও খরচ বাড়ে। তাই ইন্টারনেটের মাধ্যমে আমরা স্বল্পমূল্যে অনেক রকমের পণ্য খুব সহজে হাতের নাগালে পেয়ে যাচ্ছি। 

সহজ ও দ্রুত লেনদেন: 

ইন্টারনেটের মাধ্যমে অনলাইনে ব্যবসা খুব তাড়াতাড়ি পরিচালনা করা যায়। অবসর সময়ে বসে না থেকে বিভিন্ন মার্কেটের ওয়েবসাইটে গিয়ে  আমরা পছন্দমত পণ্য অর্ডার করতে পারি। এক্ষেত্রে পণ্য এবং এর মূল্য পরিশোধ নিয়ে কোন রকমের ঝামেলা পোহাতে হয় না। তাই অনলাইনের মাধ্যমে যেকোনো ধরনের ব্যবসা পরিচালনা করা  অত্যন্ত সহজ এবং সুবিধাজনক। তাই এক্ষেত্রে অনলাইনে ব্যবসা অত্যন্ত জনপ্রিয়। 

দ্রুত বাজার সৃষ্টি: 

সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন: ফেসবুক ,টুইটার ,মেসেঞ্জার,গুগোল ,ইয়াহু, টুইটার, ইত্যাদি সহজেই প্রচার সুবিধার মাধ্যমে মুহূর্তে হাজার হাজার মেসেজ  সম্ভাব্য গ্রাহকদের পেরন নানান ইলেকট্রনিক মিডিয়া অত্যন্ত আকর্ষণীয় ভাবে ও সহজে নির্দেশক পণ্য ও ব্যবসা সম্পর্কে প্রচার দূরত্ব বাজার পাওয়ার সুযোগ সৃষ্টি করেছে। এগুলোর সবকিছুই নিমিষের মধ্যে হাজার হাজার তথ্য এক স্থান থেকে অন্য স্থানে প্রেরণ করতে পারে। যেহেতু বাজার বা  দোকান এক্ষেত্রে হাতের নাগালে থাকে না অর্থাৎ একই স্থানে বা গন্ডিতে থাকে না তাই বাজার সম্প্রসারিত করা আরও সহজ হয়ে ওঠে ।

সম্প্রসারিত কার্যক্রম:

আদিম যুগে একজন গ্রাহক তার পাশের বাজার বা দোকান থেকে পণ্য কিন্তু। কিন্তু এখনকার এই বর্তমান বা  আধুনিক যুগে এসে মানুষ বাজারের দোকানে গিয়ে পণ্য ক্রয় করে না। বিভিন্ন ধরনের ওয়েবসাইটে গিয়ে তাদের পছন্দমতো জিনিস ক্রয় করে। আমাদের এই বাংলাদেশে এখন কোথায় কী আছে ?তা জানা একেবারে অসম্ভব নয় ।আমরা নিমিষের মধ্যে ইচ্ছাকৃতভাবে যে কোন তথ্য নিমেষের মধ্যে হাতের নাগালে পেতে পারি ।এখন বাংলাদেশে এমন কোন বিষয় নেই যেটা অসম্ভব। ইন্টারনেটের এই যুগে এসে অসম্ভব বলে কোন কিছু নেই সবই সম্ভব। অনলাইনে ব্যবসা দিনে দিনে দ্রুত বড় আকার ধারণ করেছে। বাংলাদেশ অনলাইন ব্যবসা কার্যক্রম ধীরে ধীরে সম্প্রসারিত হচ্ছে। 

উপরের আলোচনা থেকে আমরা খুব সহজেই বুঝতে পারব যে অনলাইন ব্যবসা আমাদের জন্য ঠিক কতটা প্রয়োজনীয়। দৈনন্দিন জীবনে আমরা অনেক রকমের পণ্যগ্রহণ করি। আর এই সবকিছুই ক্রয় করা সম্ভব অনলাইনের মাধ্যমে। যদি এই অনলাইন ব্যবসা না থাকতো তাহলে আমরা আমাদের সুবিধামতো কোন জিনিস ক্রয় করতে পারতাম না। তাই আমাদের প্রত্যেকের জীবনে অনলাইনের ব্যবসায়ের গুরুত্ব অত্যন্ত প্রয়োজনীয়। 

Comments

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ

Student