ইউটিউব সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য - ইউটিউব সম্পর্কে আপনার এই তথ্যগুলো অবশ্যই জানা উচিত

১) ইউটিউব কী?

বর্তমান সময়ে ভিডিও দেখা, ভিডিও ডাউনলোড করা, ভিডিও আপলোড করা ইত্যাদির জন্য সবচেয়ে জনপ্রিয় ও ব্যবহারিক অ্যাপ (app) হলো ইউটিউব (YouTube)। এই অ্যাপটি প্রায় সকল অ্যান্ড্রইড (Android) মোবাইল ফোনে থাকে। এছাড়াও ইউটিউব একটি বা এক ধরনের ওয়েবসাইট যা মূলত গুগল (google) এর দ্বারা নিয়ন্ত্রিত। আমরা অনেকে জানি, গুগল হলো একটি বিখ্যাত সার্চ ইঞ্জিল (Search Engine)। তবে ইউটিউবকেও একটি বা এক ধরনের বিশেষ সার্চ ইঞ্জিল বলা হয়।

২) ইউটিউব কী আপনার জন্য?

ইউটিউব কী? এই প্রশ্ন থেকে আমরা জানতে পারলাম যে, ইউটিউব এক ধরনের সার্চ ইঞ্জিল ও ভিডিও দেখা, ভিডিও ডাউনলোড করা, ভিডিও আপলোড করা ‍ভিডিও শেয়ার করার জন্য এটি জনপ্রিয়। আপনার মনে প্রশ্ন জাগতে পারে, ইউটিউব কী আপনি ব্যবহার করতে পারবেন, ইউটিউব কী আপনার জন্য ইত্যাদি ইত্যাদি। তাহলে আপনার প্রশ্নের উত্তর হলো ‘হ্যাঁ’ । অবশ্যই আপনি ইউটিউব আপনার জন্য।

আপনি যদি বিভিন্ন ধরনের ভিডিও দেখতে শৌখিন হন বা ভিডিও আপলোড করতে চান তাহলে ইউটিউব অ্যাপটি আপনার জন্য একটি ভালো অ্যাপ। কারণ, ইউটিউব অ্যাপ-এ আপনি সব ধরনের ভিডিও দেখতে, শেয়ার করতে, আপলোড ইত্যাদি করতে পারবেন। ইউটিউবে বাচ্চাদের থেকে শুরু করে প্রাপ্ত বয়স্ক এবং বয়স্ক মানুষ পর্যন্ত সবার জন্য রুচিশীল ভিডিও রয়েছে। ইউটিউর বাচ্চাদের জন্য সম্পূর্ণ একটি আলাদা অ্যাপ তৈরি করেছে।

যা নাম ইউটিউব কিড্স (YouTube Kids) । এখানে বাচ্চাদের জন্য সকল ধরনের ভিডিও রয়েছে। এখান থেকেও ভিডিও দেখা, ভিডিও ডাউনলোড করা, ভিডিও আপলোড ও শেয়ার করা যায়। এটি অভিবাবকদের সকল তথ্য ও তার ইচ্ছা অনুযায়ী প্রস্তুত করা হয়। আপনি যদি একজন দায়িত্বমান অভিবাবক হয়ে থাকেন বা হতে চান তাহলে আপনাকে বলছি, এই অ্যাপটি আপনার সন্তানদের জন্য একটি খুবই সুবিধাজনক অ্যাপ এবং আপনি যা ইচ্ছা তাই দেখাতে পারবেন। আর আপনি যদি নিজে ভিডিও দেখতে, ভিডিও ডাউনলোড করতে, ভিডিও আপলোড করতে বা শেয়ার করতে চান তাহলে আপনার জন্য ইউটিউব (YouTube) অ্যাপনি আপনার জন্য ব্যবহার যোগ্য অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে আপনি অর্থ উপার্জন করতে পারবেন।

৩) ইউটিউবে কেন আসবেন?

যেহেতু ইউটিউবে সকল ধরনের ভিডিও পাওয়া যায় সেহেতু আপনি ইউটিউব ব্যবহার করে আপনার সকল পছন্দের সকল ভিডিও পাবেন। আপনার যদি কোনো বিষয়ে কোনো সমস্যা হয় তাহলে আপনি ইউটিউব সার্চ দিয়ে সেই সমস্যা সমাধান করতে পারবেন। যেমন, আপনি যদি একজন বিজ্ঞান চর্চায় আগ্রহী হয়ে থাকেন তবে আপনি ইউটিউবে পেতে পারেন বিজ্ঞান এর সকল শাখার সকল সমস্যার সমাধান এবং জ্ঞানমূলক বিভিন্ন ধরনের ভিডিও।

আবার ধরুন, আপনি একজন ধার্মিক ব্যক্তি, তাই আপনি আপনার ধর্ম সম্পর্কে খুব ভালো ভিডিও পেতে পারেন যেসব ভিডিওতে আপনার ধর্ম সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পাবেন। এছাড়াও আপনি যদি একজন শিক্ষার্থী হয়ে থাকেন তবে আপনি ইউটিউবে সকল শ্রেণির ও সকল বিষয়ের খুব ভালো ভিডিও পাবেন। যা আপনাকে আপনার সমস্যার সমাধানের মাধ্যমে উপকৃত করবে।

ইউটিউবে আপনি সকল সাম্প্রতিক ও সরাসরি (Live) ভিডিও দেখতে পারবেন। আপনি যদি ভাবেন ইউটিউবে শুধু আঞ্চলিক ও দেশীয় ভিডিও বা নিউজ (news) পাওয়া যায় তাহলে আপনার ধারণা একান্তই ভূল। কারণ, ইউটিউবে আসার পর আপনি যদি ইচ্ছা করেন আঞ্চলিক থেকে শুরু করে আন্তরজাতিক ভিডিও বা নিউজ দেখব তাহলে তা সহজেই দেখতে পারবেন। সুতরাং, আপনি সকল প্রকার ভিডিও পেতে বা ডাউনলোড করতে ইউটিইব-এ আসতে পারেন।

৪) ইউটিউবে আসতে কী কী লাগে?

এই অ্যাপটি ইলেকট্রনিক ইন্টারনেট চালিত সকল Android মোবাইল ফোনে সয়ংসম্পূর্ণ ভাবে থাকে। যদি না থাকে তবে আপনার মোবাইল ফোন কে ইন্টারনেটের সাথে সংযোগ করে প্লে স্টোর (Play Store) থেকে ইনস্টল অথবা বিভিন্ন ব্রাউজার (Browser) ব্যবহার করে ডাউনলোড (Download) করতে পারেন। এরপর আপনার মোবাইল ফোনে যদি পূর্বেই কোনো ই-মেইল একাউন্ট দ্বারা সাইন ইন করা থাকে তাহলে তা নিজে নিজে ইউটিউবে সাইন ইন হয়ে যাবে এবং আপনি আপনার ইচ্ছা মতো ইউটিউব ব্যবহার করতে পারবেন। আর যদি কোনো ই-মেইল একাউন্ট দ্বারা সাইন ইন করা না থাকে তবে আপনি ভিডিও দেখতে পারবেন না, ভিডিও দেখার জন্য আপনাকে কোনো একটি ই-মেইল একাউন্ট দ্বারা সাইন ইন করতে হবে। তাহলে আপনি ভিডিও দেখতে পারবেন।

আপনি যদি কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করে থাকেন বা ব্যবহারকারী হন তাহলে আপনাকে জানিয়ে রাখি যে, কম্পিউটার বা ল্যাপটপে কোনো প্রকার ইউটিউব অ্যাপ থাকে না। ইউটিউব ব্যবহার করার জন্য আপনাকে বিভিন্ন ধরনের ব্রাউজার ব্যবহার করতে হবে। তবে যে ব্রাউজার ব্যবহার করে এই আর্টিকেলটি পড়ছেন এটিও ব্যবহার করতে পারেন। যে সব ব্রাউজার ব্যবহার করলে খুব তাড়াতাড়ি ও ভাইরাস (Virus) মুক্ত ইউটিউব অ্যাপটি ডাউনলোড করতে পারবেন তার মধ্যে কিছু ভালো ব্রাউজার নিম্ন রুপ:

·         ক্রোম ব্রাউজার (Chrome Browser)

·         ফায়ার ফক্স (Fire Fox)

·         ওপেরা মিনি (Opera Mini)

·         ইউসি ব্রাউজার (UC Browser)

·         ফোনেক্স ব্রাউজার (Phonex Browser)

ওপরের যেকোনো একটি ব্রাউজার ব্যবহার করে আপনি ইউটিউব ব্যবহার করতে পারবেন। তবে সবচেয়ে জনপ্রিয় ও ব্যবহারিক ব্রাউজার হচ্ছে ক্রোম ব্রাউজার (Chrome Browser) । তবে আপনি অন্যান্য ব্রাউজারও ব্যবহার করতে পারেন। মোবাইল ফোনের মতো এখানেও সাইন ইন করতে হয়।

৫) ইউটিউবে আসতে কী কী জানতে হয়?

ইউটিউবে আসতে হলে যা যা জানার প্রয়োজন হয় তা হলো:

·         আপনি যে যন্ত্র দ্বারা ইউটিউব ব্যবহার করবেন তা সম্পর্কে ভালোভাবে জানতে হবে।

·         ই-মেইল একাউন্ট সম্পর্কে জানতে হবে।

·         ইউটিউবে নিজের পছন্দের ভিডিও দেখার জন্য বিভিন্ন ধরনের টিপস জানতে হবে।

ওপরের সকল তথ্য জানা থাকলে আপনি ইউটিউর খুব সহজেই ব্যবহার করে ভিডিও দেখতে, ভিডিও ডাউনলোড করতে, ভিডিও আপলোড ও ভিডিও শেয়ার করতে পারবেন। 

Comments

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ