ব্যালকনিতে বাগান সাজানোর কিছু অভিনব কৌশল

বাগান শব্দটি আমাদের জীবনের সাথে অনেকটা জড়িত। প্রাকৃতিক এক অপরূপ স্পর্শ কাজ করে বাগানের মধ্যে। মনের খানিকটা প্রশান্তি, এবং অনেকটা ভালো অনুভূতি ,জিনিসটা মধুর হয়ে ওঠে যখন বাগানে প্রবেশ করি। মানুষ প্রাকৃতিক জীব। প্রকৃতির নিবিড় স্পর্শ থেকে বাগানের চিন্তাভাবনা আবির্ভূত হয়েছিল মানুষের মধ্যে। তখন থেকে বাগান অনেক প্রিয় হয়ে উঠে। কিন্তু সেই বাগানটি যদি হয় আমাদের বর্তমান সময়ের বাসাবাড়ির ব্যালকনিতে, তাহলে প্রকৃতির অভিনব স্পর্শ পাওয়া যায় সকাল-বিকাল ও রাতে। আজকে পুরোটা জুড়ে থাকবে ব্যালকনিতে বাগান সাজানোর কিছু কৌশল নিয়ে কথা।

1650028598-cagin-kargi-hdx1rzaxj6w-unsplash.jpg

বাহারি রঙের ফুলের সমাহার:

ফুল মানুষের অত্যন্ত প্রিয় একটি বস্তু। বাগানের সৌন্দর্য বর্ধনের জন্য ফুলের ভূমিকা অপরিসীম। বিশেষ করে বাসা বাড়িতে যখন ব্যালকনিতে বিভিন্ন প্রকার ফুলের সমাহার দেখা যায়, তখন একটা কেমন যেন আনন্দে ভরে যায়। এবং একটি অভিনব কৌশল গুলো বিভিন্ন রঙের ফুল গাছ রোপন করা। ব্যালকনিতে বিভিন্ন রংয়ের ফুলের গাছ থাকলে প্রাকৃতিক ফুলের সুবাস খুব সুন্দর উপভোগ করা যায়। যা প্রতিনিয়ত আপনার মনকে করে দেবে আরো অনেক সতেজ। এবং সারাদিন কাজের জন্য পাবেন অন্যরকম অনুপ্রেরণা।

বাহারি রকমের ফুলের ভিতর অনেক হল রয়েছে। দেখতো এখানে বিষয়টা হলো সৌন্দর্যবর্ধন করার, সুতরাং চেষ্টা করবেন বিভিন্ন রঙের ফুলের গাছ রোপন করার জন্য। এতে করে আপনার বাগানের প্রতি অন্যরকম একটি ভালোবাসা জন্মাবে। এবং পাশাপাশি প্রকৃতির অপরূপ এক সৌন্দর্যের সাক্ষী হয়ে থাকতে পারবেন।

বাগানের সঠিক পরিচর্যা:

আপনি ব্যালকনিতে সুন্দর একটি বাগান তৈরি করবেন, সুতরাং আপনি অবশ্যই পরিচর্যার দিকে গুরুত্ব দেবেন। আপনার ব্যালকনির বাগানটি সুন্দরভাবে সাজানোর জন্য এই জিনিসটা অনেক দরকারি। এবং আপনি উদ্ভিদের পরিচর্যা করলে আপনার মন ও ভালো থাকবে। এবং এই পদ্ধতি অনুসরণে আপনি অনেক কিছু শিখতে পারবেন।

নতুন নতুন গাছ রোপন করা শিখবেন এতে করে, আপনি আপনার বাগানের অনেক সুন্দর সুন্দর উদ্ভিদ রোপণ করতে পারবেন। এবং আপনার বাগানকে সৌন্দর্যের দিক থেকে আরো এক ধাপ এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি উপায় এটি।

কিছু আসবাবপত্র ব্যালকনির বাগানে স্থাপন করা:

আপনার অবসরের সময় টুকু বাগানে সুন্দর করে কাটানোর জন্য কিছু আসবাবপত্র যুক্ত করতে পারেন আপনার ব্যালকনিতে। সে ক্ষেত্রে অনেক প্রকার আসবাবপত্র হতে পারে। আপনি চেষ্টা করবেন আপনার অবসর সময়ে যে জিনিস গুলো করতে ভালো লাগে সেগুলো করার জন্য যে যে আসবাবপত্র প্রয়োজন সেগুলো রাখার জন্য।

এতে করে আপনি আপনার ব্যালকনির বাগানের সৌন্দর্য অনেক বৃদ্ধি করতে পারবেন। আপনি চাইলে একটি চেয়ার এবং কিছু বই রাখতে পারেন। যেটা কে কাজে লাগিয়ে খুব সহজেই আপনি আপনার অবসর সময় কাটাতে পারবেন। এবং পাশাপাশি আপনার বাগানের সৌন্দর্য বর্ধনের একটি অতুলনীয় মাধ্যম তৈরি করতে পারবেন।

বাগান সাজানোর গঠন সুন্দর করা:

বাগানে সুন্দর সুন্দর ফুল গাছগুলো বা অন্যান্য দিক গুলো আপনি কিভাবে সাজাবেন, আপনার বাগানের সৌন্দর্য অনেকাংশে নির্ভর করে এই বিষয়টার উপর। এক্ষেত্রে আপনি অনেক প্রকার টপ এর ব্যবহার করতে পারেন। সে ক্ষেত্রে গুরুত্বপূর্ণ আরেকটি আইডিয়া হল ফুলের কালারের সাথে মিলিয়ে টবের কালার।

যেটার মাধ্যমে আপনার বাগানের অন্তরঙ্গতা অনেকটা বৃদ্ধি পাবে। যেহেতু বাগানটি ব্যালকনির বাগান সুতরাং এক্ষেত্রে অন্তরঙ্গতার বিষয়টা অনেকটা গুরুত্বপূর্ণ। এছাড়াও আপনি আপনার বাগানকে সুন্দর সজ্জিত রাখলে আপনার অনেক ভালো লাগবে। বিষয়টা আপনি চিন্তা করে দেখতে পারেন এক্ষেত্রে আপনাকে অবশ্যই আপনার বাগানের অর্থাৎ আপনার ব্যালকনির যে জায়গাটুকুও আছে তার উপর অনেকাংশে নির্ভর করে।

আপনার ব্যালকনির জায়গা যদি বড় হয় আপনি সে ক্ষেত্রে অনেক সুন্দর করে সাজানোর স্বার্থে উপরে অনেক ফুল এর চারা রোপণ করতে পারেন। উপরে সজ্জিত চারাগুলো দেখতে আরো অনেক সুন্দর এবং মনোরম লাগে। 

আপনার বাগানকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখা:

বাগান মানেই এক অন্যরকম অনুভূতি ছোঁয়া সুতরাং সেখানে জায়গাটা অবশ্যই পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। সুন্দর বাগান এবং পরিষ্কার পরিচ্ছন্নতা শব্দটি একে অপরের সাথে ওতপ্রোতভাবে জড়িত।

বাগানের সুন্দর পরিচর্যা থেকে আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে। এক্ষেত্রে আপনি যখন বাগানে কোন কাজ করবেন তারপরে অবশ্যই বাগানের যে আবর্জনাগুলো বের হবে সেগুলো ফেলে দেবেন। তাহলে আপনার বাগানে অবস্থানরত সময়টুকু আপনার কাছে স্বর্গের মতো মনে হবে। যাতে করে আপনি মানসিক একটি প্রশান্তি পাবেন। এবং আপনি অনুভব করতে পারবেন আপনার কর্ম দক্ষতা সম্পর্কে।

এবং সেই সৌন্দর্য প্রতিফলিত হবে আপনার মাঝে। এক্ষেত্রে অবশ্যই আপনি আপনার ব্যালকনির বাগানকে পরিস্কার পরিচ্ছন্ন রাখবেন।

বিভিন্ন প্রকার নকশার কাঠামো তৈরি করা:

আপনার বাগানের মধ্যে অন্যরকম একটা সৌন্দর্যের অনুভূতি তৈরি করে দেবে যদি আপনি আপনার বাগানে সুন্দর নকশা তৈরি করতে পারেন। বিষয়টা ভাবতে অন্যরকম হলেও আপনি চেষ্টা করে দেখতে পারেন। আপনার ব্যালকনির বাগানের সৌন্দর্যের সাথে কিছু নকশা যুক্ত হয়ে আপনার বাগানের সৌন্দর্য কে দশ গুণ বৃদ্ধি করে দেবে।

আপনি চাইলে বিভিন্ন প্রকার নকশার লাগাতে পারেন। এছাড়াও আরও একটি ভালো আইডিয়া হচ্ছে যদি আপনার বাগানে রোপণকৃত যে গাছ গুলো রয়েছে অর্থাৎ ফুল গাছ দ্বারা তৈরিকৃত নকশা। বর্তমান সময়ে ব্যালকনি বাগানের সৌন্দর্যের এক অপরূপ নিদর্শন হল এ রকম নকশা তৈরি করা। এক হিসেবে যদি বলতে চাই ব্যালকনির বাগান তৈরি মূল চাবিকাঠি হচ্ছে এই আইডিয়া।

আপনি আপনার বাগান কে চাইলে ঘরের ব্যবহৃত নকশা দিয়ে সাজাতে পারেন। এছাড়া আপনার যদি কোন দক্ষতা থাকে অনেক প্রকার নকশা তৈরি করার জন্য তাহলে আপনি সেটা ব্যবহার করতে পারেন। এছাড়াও আপনি যদি চান খুব সুন্দর সুন্দর পেইন্টিং ব্যবহার করতে সে ক্ষেত্রে আইডিয়াটা মন্দ নয়। আপনি চাইলে অনেক সুন্দর পেইন্টিং ব্যবহার করার মাধ্যমে আপনার ব্যালকুনির বাগানের সৌন্দর্য অনেকাংশে বৃদ্ধি করতে পারবেন।

পর্যাপ্ত আলো বাতাস আসার জায়গা রাখা:

পর্যাপ্ত আলো-বাতাস রাখাটা ব্যালকনির বাগানে অনেকটা গুরুত্বপূর্ণ বিষয়। একদিক থেকে আপনার জন্য অনেকটা গুরুত্বপূর্ণ এবং অন্য দিক থেকে আপনার বাগানের উদ্ভিদগুলো জন্য অনেকটা গুরুত্বপূর্ণ। বাগানের উদ্ভিদগুলো সতেজ ও সুন্দর রাখার জন্য আলো-বাতাস এর ভূমিকা অপরিসীম।

এক্ষেত্রে আপনার বাগানের সৌন্দর্য বৃদ্ধিকরণেও এটি অনেক বড় ভূমিকা পালন করে। এছাড়াও আপনাদের মানসিক প্রশান্তির বিষয়টা এখানে অনেকটা প্রভাব ফেলে। অনেক লোক রয়েছে তারা বাগানের সৌন্দর্য জন্য বাগানে অনেক প্রকার লাইট ব্যবহার করে। সে ক্ষেত্রে বাগানের সৌন্দর্য অনেকাংশে বৃদ্ধি পায় এটা ঠিক।

কিন্তু বাগান হল একটি প্রাকৃতিক অংশ। অর্থাৎ বাগানে রোপনকৃত গাছগুলো আপনার এবং প্রকৃতির মাঝে একটা যোগসূত্র। সে দিক দিয়ে চিন্তা করতে হলে আপনাকে কৃত্রিম আলোর ব্যবহার না করাই অনেকটা ভালো। যথাসম্ভব চেষ্টা করবেন আপনার ব্যালকনিতে পর্যাপ্ত পরিমান আলো নিয়ে আসার জন্য। এতে করে আপনার বাগানের সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি আপনার ঘরের সৌন্দর্য অনেকাংশে বৃদ্ধি পাবে।

মূলত ব্যালকনিতে বাগান তৈরি করা অনেকটা শখের কাজ। এবং সবাই তাদের আনন্দ মুখর সময় গুলো অনেক সুন্দর ভাবে উপভোগ করার জন্য ব্যালকনির বাগান করে থাকে। উপরোক্ত কিছু আইডিয়া আপনার বাগানে অনুসরণ করার মাধ্যমে আপনার বাগানকে সবার নিকট অনেক সুন্দর করে তুলতে পারেন। প্রকৃতির ছোঁয়া এবং অপরূপ ভালোবাসা আপনাদের মাঝে বেঁচে থাকুক সারা জীবন এই ছোট্ট বাগান এর মধ্য দিয়ে।

Comments

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ