2022 সালে বিশ্বের সবচেয়ে ধনী নারী কে

কয়েক বছর ধরে বিলিয়নিয়ার নারীর সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। এমন পরিস্থিতিতে আমাদের মাথায় একটা প্রশ্ন ঘুরছে সেটা হল, বিশ্বের সবচেয়ে ধনী নারী কে বা সবচেয়ে বেশি টাকা আছে? আপনি কি জানতে চান 2022 সালে বিশ্বের সবচেয়ে ধনী মহিলা কে? তাহলে আমাদের ভিডিও টা না টেনে শেষ পর্যন্ত দেখতে থাকুন। যদিও এটি পরিবর্তিত হয়, আমরা 2022 সালের বিশ্বের শীর্ষ 10 ধনী মহিলার একটি তালিকা তৈরি করেছি। চলুন শুরু করা যাক

১০। Gina Rinehart – ( জিনা রিনহার্ট)

জিনা রিনহার্ট 2022 সালে বিশ্বের 10তম ধনী মহিলা।  জিনা রিনহার্ট ৯ ফেব্রুয়ারি ১৯৫৪ সালে অস্ট্রেলিয়ায় জন্ম গ্রহন করেন।  জিনা রিনহার্ট একজন বিলিয়নিয়ার অস্ট্রেলিয়ান খনির ব্যবসায়ী । তিনি অস্ট্রেলিয়ার সবচেয়ে ধনী নাগরিক। জিনা রাইনহার্ট হ্যানকক প্রসপেক্টিং এর নির্বাহী চেয়ারম্যান, তার পিতা ল্যাং হ্যানকক একটি ব্যক্তিগত মালিকানাধীন কোম্পানি প্রতিষ্ঠা করেছেন। তার আয়ের সবচেয়ে বড় অংশ আসে রায় হিল খনি প্রকল্প থেকে। তার মোট সম্পদের পরিমান ২২ বিলিয়ন ডলার।

৯। ইয়াং হুইয়ানঃ ইয়াং হুইয়ান এশিয়ার সবচেয়ে ধনী মহিলা এবং 2022 সালে বিশ্বের 9তম ধনী মহিলা। তিটি চিনের গুয়াংডং  এ ১৯৮১ সালে জন্ম গ্রহন করেন। পেশায় তিনি একজন বিলিয়নিয়ার ব্যবসায়ী। ইয়াং হুইয়ান রিয়েল এস্টেট ডেভেলপার কান্ট্রি গার্ডেন হোল্ডিংস-এর 57% মালিক, যা তার বাবা ইয়াং গুওকিয়াং তাকে দিয়েছেন।  বর্তমানে তার মোট সম্পদের পরিমান ২৩ বিলিয়ন ডলার।

৮। অ্যাবিগেল জনসন ঃ তিনি ১৯৬১ সালের ১৯ ডিসেম্বর আমেরিকায় জন্ম গ্রহন করেন এবং পেশায় তিনি একজন সফল বাবসায়ী । তিনি 2014 সাল থেকে, জনসন আমেরিকান বিনিয়োগ সংস্থা ফিডেলিটি ইনভেস্টমেন্টস (এফএমআর) এর সভাপতি এবং প্রধান নির্বাহী কর্মকর্তা এবং আন্তর্জাতিক সংস্থা ফিডেলিটি ইন্টারন্যাশনাল (এফআইএল) এর চেয়ারম্যান ছিলেন। জনসন পরিবার এই কোম্পানিতে 49% শেয়ারের মালিক, আবিগেল জনসন আনুমানিক 24.5% ধারণ করে। 26 বিলিয়ন ডলারের সম্পদ সহ, অ্যাবিগেল জনসন 2022 সালের বিশ্বের শীর্ষ 10 ধনী নারীদের একজন।

৭। মিরিয়াম অ্যাডেলসন একজন ইসরায়েলি আমেরিকান চিকিৎসক এবং ২০২২ সালের বিশ্বের শীর্ষ ১০ ধনী নারীর মধ্যে ৭ম ধনী।তিনি 10 অক্টোবর 1945 সালে প্যালেস্টাইন এ জন্ম গ্রহন করেন।   তিনি শেলডন অ্যাডেলসন, সাবেক সিইও এবং ক্যাসিনো কোম্পানি লাস ভেগাস স্যান্ডসের চেয়ারম্যানের স্ত্রী,  ২০২১ সালের জানুয়ারিতে তার স্বামী মারা যাওয়ার পর সব সম্পদের মালিক হন। বর্তমানে তার মোট সম্পদের  মূল্য: US$28 বিলিয়ন ডলার।

৬। সুজান ক্ল্যাটেনঃতিনি 28 এপ্রিল 1962 সালে জার্মানির ব্যাড হোমবার্গ এ জন্মগ্রহন করেন। তিনি, হারবার্ট এবং জোহানা কোয়ান্ডটের কন্যা এবং তাদের উত্তরাধিকারী। Susanne Klatten অটোমেকার BMW-তে 19.1% শেয়ারের মালিক। ফোর্বস বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুসারে, তার মোট মূল্য আনুমানিক US$29 বিলিয়ন, যা তাকে জার্মানির সবচেয়ে ধনী মহিলা এবং 2022 সালে বিশ্বের ষষ্ঠ ধনী মহিলাতে পরিণত করেছে৷

৫। জ্যাকলিন মার্স ঃজ্যাকলিন মার্স 10 অক্টোবর, 1939 সালে মার্কিন যুক্তরাষ্ট্র এ জন্ম গ্রহন করেন  তিনি আমেরিকান ক্যান্ডি কোম্পানি মার্স ইনকর্পোরেটেডের প্রতিষ্ঠাতা ফ্রাঙ্ক সি. মার্সের নাতনি। এছারাও জ্যাকলিন মার্স কোম্পানির আনুমানিক এক-তৃতীয়াংশের মালিক। ব্লুমবার্গ বিলিয়নেয়ার ইনডেক্স অনুসারে, তার নেট মূল্য $51 বিলিয়ন।

৪। ম্যাকেঞ্জি স্কটঃ  ম্যাকেঞ্জি স্কট একজন বিলিয়নিয়ার আমেরিকান ঔপন্যাসিক এবং সমাজসেবী। তিনি ৭ এপ্রিল ১৯৭০ সালে আমেরিকার ক্যালিফোর্নিয়ায় জন্ম গ্রহন করেন।  ব্লুমবার্গের মতে, তার মোট সম্পদের পরিমাণ US$56 বিলিয়ন, যা তাকে 2022 সালে বিশ্বের চতুর্থ ধনী মহিলা বানিয়েছে। যারা  ভাবছেন সমাজ সেবা আর উপন্যাস লেখে ম্যাকেঞ্জি স্কট এত ধনী হয়েছেন তাদের জন্য এবার রয়েছে একটা টুইস্ট, , তিনি আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের এর সাবেক স্ত্রী ।  হাই-প্রোফাইল বিবাহবিচ্ছেদের জন্য এবং অ্যামাজন প্রতিষ্ঠার সাথে তার জড়িত থাকার জন্য তিনি পরিচিত এবং এই. বিবাহ বিচ্ছেদের  কারনে, বেজোস তার অ্যামাজন শেয়ারের 25% ম্যাকেঞ্জির কাছে হস্তান্তর করেন। আর ঠিক সেই কারনেই  তিনি  বিশ্বের চতুর্থ ধনী মহিলা। 

৩। জুলিয়া কোচঃ তিনি  হলেন একজন আমেরিকান সমাজসেবী । তিনি 12 এপ্রিল, 1962 সালে মার্কিন যুক্তরাষ্ট্র এ জন্ম গ্রহন করেন। ২০১৯ সালে তার স্বামী মারা গেলে  তিনি এবং তার তিন সন্তান তার স্বামী ডেভিডের কাছ থেকে 42% অংশীদারিত্ব পেয়েছিলেন।জামাই মরে তার কপাল খুলেছিল !! যাইহোক  2022 সালের হিসাবে, তার মোট সম্পদের পরিমান $61.2 বিলিয়ন ডলার। 

২। অ্যালিস ওয়ালটন ঃঅ্যালিস ওয়ালটন অক্টোবর 7, 1949 সালে আমেরিকায় জন্ম গ্রহন করেন।  একজন বিলিয়নিয়ার আমেরিকান নারী। তিনি ওয়ালমার্টের প্রতিষ্ঠাতা স্যাম ওয়ালটনের একমাত্র কন্যা। ফোর্বস বিলিয়নেয়ার ইনডেক্স অনুসারে, ওয়ালটনের মোট সম্পদ $66 বিলিয়ন, যা তাকে 2022 সালে বিশ্বের দ্বিতীয় ধনী মহিলা করে তুলেছে।

১।ফ্রাঙ্কোইস বেটেনকোর্টঃ ফ্রাঙ্কোইস বেটেনকোর্ট একজন ফরাসী মহিলা। তিনি ফ্রান্স এ ১০ জুলাই ১৯৫৩ সালে জন্মগ্রহন করেন। পেশায় তিনি একজন বাবসায়ী এছাড়াও  তিনি লিলিয়ান বেটেনকোর্টের একমাত্র কন্যা এবং উত্তরাধিকারী। ফোর্বস বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুসারে, ফ্রাঙ্কোইস বেটেনকোর্ট 2022 সালে বিশ্বের সবচেয়ে ধনী মহিলা যার আনুমানিক সম্পদ $94 বিলিয়ন ডলার। 

 

Comments

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ